বৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

অবৈধভাবে গাড়ি পার্কিংয়ের কারণে-তীব্র যানজট

প্রতিবেদক
admin
আগস্ট ১০, ২০২৩ ৪:০৪ অপরাহ্ণ

মোহাম্মদ নাছিম,

উখিয়া

জেলার ব্যস্ততম সড়ক হিসেবে পরিচিত কক্সবাজার-টেকনাফ আরাকান সড়ক। তারমধ্যে এই সড়কের মাঝপথেই রয়েছে উখিয়ার ব্যাস্ততম স্টেশন মরিচ্যা, কোটবাজার, উখিয়া সদর, বালুখালী, থাইংখালী ও পালংখালী। ব্যস্ততম এই সড়কে যত্রতত্র গাড়ির অবৈধ পার্কিংয়ের কারণেই উল্লেখিত স্টেশনগুলো যানজটে পরিণত হচ্ছে। উখিয়ার বিভিন্ন মার্কেটের সামনে রাস্তার উপর প্রাইভেট কার, ট্যাক্সি, সিএনজি, মোটরসাইকেল, অটোরিকশা, অ্যাম্বুলেন্স কিংবা বিভিন্ন কোম্পানির গাড়ি পার্কিং করা হচ্ছে। অধিকাংশ মার্কেটে কার পার্কিং সুবিধা না থাকায় পুরো উপজেলাজুড়ে এমন চিত্র দেখা যায়।

এই সড়কটি প্রায় সম্পূর্ণটাই রয়েছে অবৈধ পার্কিংয়ের দখলে। এসব কারনেই উপজেলার বিভিন্ন স্টেশনে প্রতিদিনই যানজটের সৃষ্টি হয়েছে। যানজটের কারনে ঘন্টার পর ঘন্টার নষ্ট হচ্ছে সময় যার কারণে স্কুল গামী ছাত্র-ছাত্রীরা সময় মত পৌঁছাতে পারছে-না।

এই অবৈধ পার্কিংয়ের কারণে সৃষ্ট যানজটে ভোগান্তির শিকার হচ্ছেন উখিয়া উপজেলাবাসী। আর এসকল অবৈধ পার্কিংয়ের কারণে উখিয়ার বিভিন্ন বাজারগুলোর হ-য-ব-র-ল অবস্থা। গাড়ির অবৈধ পার্কিংয়ের বিরুদ্ধে প্রায়ই সময়ে উপজেলা প্রশাসনের অভিযান চালাতেও দেখা যায়। অভিযান চালিয়ে যানবাহনকে অর্থদন্ড ও মামলা দেওয়া হয়। কিন্ত এতো অভিযান চালানোর পরও কমছে না অবৈধ পার্কিং।

স্কুলে বাচ্চা নিয়ে আসা এক অবিভাবক জানায়, আমরা দুশ্চিন্তায় থাকি বাচ্চা কি ভাবে রাস্তা পারাপার করবে, স্কুলের পাশে সব সময় গাড়ি দাঁড়ানো কখন যে কোন দুর্ঘটনা ঘটে যায়।

বৃহস্পতিবার (১০আগস্ট) কক্সবাজার হয়ে আসার সময় দেখা যায় কোটবাজারের যানজটের চিত্র।দেখা গেছে অবৈধ পার্কিংয়ের কারণে এমন যানজট। রাস্তার উভয়পাশে অবৈধভাবে পার্কিং করে রাখা হয়েছে সিএনজি, বাস, প্রাইভেট কারসহ বিভিন্ন ধরনের গাড়ি। এছাড়া আছে টংসহ ছোটখাট কিছু দোকানপাট।

কোটবাজার স্টেশনে একজন পথচারীর সঙ্গে কথা হলে যানজট প্রসঙ্গে তিনি জানান, অবৈধভাবে রাস্তায় গাড়ি পার্কিংয়ের কারণেই যানজট হয়েছে। রাস্তায় অবৈধভাবে পার্কিং করায় দ্রুতগতির গাড়ি চলতে পারে না। সড়কের দুই তৃতীয়াংশ জায়গা মিনি ট্রাক ও সিএনজি, মিনি টমটম ও মোটর সাইকেলের দখলে।

সরেজমিনে, উখিয়া হাজির পাড়া সড়কের মাথায় গিয়ে দেখা যায় সারিবদ্ধ অটোরিকশা দাঁড় করানো আছে। চালকেরা যাত্রী ডাকছে। যার কারনে এই যানজট সাধারণ জনগণের জন্য নিত্যদিনের উপহার হয়ে গেছে। অথচ সেখানে কোন ট্রাফিক পুলিশ দেখা যায়নি। ট্রাফিক পুলিশ না থাকার কারনে এই সড়কের মাথায় অটোরিকশা ও টমটমের জটলা লেগেই থাকে।

এরপর বালুখালী, থাইংখালী বাজারেও অবৈধ পার্কিংয়ের দখলে সড়ক। রাস্তার উপরে ফুটপাতে মোটর সাইকেলের সারি সারি অবৈধ পার্কিং। গাড়ি আবার ফুটপাতের উপরে তুলে রাখা আছে। এই আরাকান সড়কের দুইদিকের প্রতিটি মার্কেটের সামনেই অবৈধভাবে পার্ক করে রাখা আছে গাড়ি। দুই লেনের রাস্তা একটি লেনের পুরোটাই দখল করে রেখেছে অবৈধ পার্কিং। পুরো ফুটপাত ফাঁকা পেয়ে মোটর সাইকেল রেখে দিয়েছে। ভুলবশতঃ মনে হতে পারে, এটা ফুটপাত নয় যেন মোটর সাইকেলের শো-রুম।

উখিয়ার ট্রাফিক ইন্সপেক্টর পলাশ সাহা জানান, রাস্তা যানজটমুক্ত করতে যতটুকু কাজ করা দরকার তা আমরা করে যাচ্ছি। বিকেলে কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়ার ষ্টেশনগুলোতে এনজিওর গাড়িসহ বিভিন্ন যানবাহন চলাচল করে। যার কারনে তখন একটু যানজট হয়।

তিনি আরো জানান, কক্সবাজার -টেকনাফ সড়কের সঙ্গে বিভিন্ন এলাকায় সংযোগ সড়কের মুখে আঞ্চলিক পরিবহনের স্ট্যান্ডের কারণে গাড়িচলাচলে বিগ্ন হয়ে যানজট প্রকট আকার ধারণ করে। এসব পার্কিং প্রধান সড়ক থেকে সরিয়ে একপাশে নিয়ে যাওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার অফিসার ইনচার্জ সহ বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি। যথাশীঘ্রই সরিয়ে দেয়া হবে।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

ঠাকুরগাঁও পল্লীবিদ্যুৎ থেকে ঝুলন্ত লাশ উদ্ধার

মিরসরাইয়ে দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা, নিহত ২

রানীশংকৈলের কুলিক নদী রক্ষা করার জন্য মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে

সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবার পাবে ৫ লাখ, অঙ্গহানি হলে ৩ লাখ

কক্সবাজারস্থ ‘মহেশখালী সমিতি’র ইফতার মাহফিল ও আলোচনা সভা সফলভাবে সম্পন্ন

রোহিঙ্গা ক্যাম্প থেকে হাত-পা বাঁধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার

রোহিঙ্গা ক্যাম্প থেকে হাত-পা বাঁধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার

ভাড়া চাওয়ায় বাবার বয়সি বৃদ্ধাকে পেটালো এক যুবক, মুহুর্তে ভিডিও ভাইরাল

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

মিরসরাইয়ের আ’লীগ নেতা সাইফ উদ্দিন চৌধুরী রুপমের মানবিকতায় অসহায় বৃদ্ধ খুঁজে পেলো পরিবার

সিদ্ধিরগঞ্জের জালকুড়ি উওরপাড়া দশপাইপ কুরবানির পশুর হাটের উদ্ধোধন