রবিবার , ১৩ আগস্ট ২০২৩ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

আবারও বাড়ল ডিমের দাম

প্রতিবেদক
admin
আগস্ট ১৩, ২০২৩ ৯:১৮ পূর্বাহ্ণ

মোহাম্মদ নাছিম

উখিয়া

কী এমন ঘটল, দিন দিন ডিমের দাম ডজনে ২০-২৫ টাকা বেড়ে গেল?

হঠাৎ ডিমের দামের এমন অস্থিরতায় অনেকেই বিরক্ত। একের পর এক নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় নিম্ন ও মধ্যবিত্তরা দৈনন্দিন প্রয়োজন মেটাতে গিয়ে হয়রান। খুচরা বাজারে প্রতি ডজন ডিমের দাম বেড়েছে ২০থেকে ২৫ টাকা বেড়েছে।

রবিবার (১৩ আগস্ট) ডজনপ্রতি ডিম বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। গত সপ্তাহে যা ছিল ১৫০ টাকা। আগের সপ্তাহের চেয়ে যা ১০ শতাংশ বেশি। গত বছর একই সময়ে ডজনপ্রতি ডিমের দাম ছিল ১৪৫ টাকা।

অর্থাৎ বছর ব্যবধানে দর বেড়েছে ৩৫ টাকা। ২০২২ সালের আগস্টে একটি ডিম ১২-১৩ টাকায় কেনেন ক্রেতা। সেটিই এখন কিনতে হচ্ছে ১৪-১৫ টাকায়। স্বাভাবিকভাবেই পেটে হাত পড়েছে গরিব মানুষের। উচ্চ মূল্যস্ফীতির চাপে পড়েছেন তারা। চাল,চিনি,আটা-সবকিছুর মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে হা-হুতাশ বাড়ছে।

বাজার করতে আসা এক ভাই বলেন, এখন সব পণ্যের দাম বাড়তি। অটো চালিয়ে যে টাকা আয় করি, তা দিয়ে ভালো কোনো খাবার জোগাড় করতে পারি না। ডিম দিয়ে বেশিরভাগ সময় ভাত খাই। সেটার দামও অস্বাভাবিকভাবে বাড়ছে।

তবে ব্যবসায়ীর ধারণা বৃষ্টির কারণে দেশের নানা এলাকা থেকে ডিম সরবরাহ ব্যাহত হচ্ছে। দর বৃদ্ধির এটিও অন্যতম কারণ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিলার দাবি করেন, এ পরিস্থিতিকে পুঁজি করে কিছু ব্যবসায়ী বাজারে ডিমের কৃত্রিম সংকট তৈরি করছেন। পর্যাপ্ত থাকলেও সরবরাহ কম করছেন তারা। তাই দাম বাড়ছে। বাংলাদেশ ডিম উৎপাদক সমিতির তথ্যমতে, দেশের চাহিদা মেটাতে প্রতিদিন প্রায় সাড়ে ৩ থেকে ৪ কোটি ডিমের দরকার। যার একটি বড় অংশ সারাদেশের খামার থেকে আসে। প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুসারে, ২০২২-২৩ অর্থবছরে দেশে ২ হাজার ৩৩৭ কোটি পিস ডিম উৎপাদিত হয়েছিল। আগের অর্থবছরে যা ছিল ২ হাজার ৩৩৫ কোটি।

সর্বশেষ - Uncategorized