বুধবার , ৬ সেপ্টেম্বর ২০২৩ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

উখিয়া দৌছড়ি গ্রামীণ সড়কের বেহাল অবস্থা

প্রতিবেদক
admin
সেপ্টেম্বর ৬, ২০২৩ ৫:৩৮ অপরাহ্ণ

মোহাম্মদ নাছিম

উখিয়া কক্সবাজার

উখিয়ার উপজেলার রাজাপালং ইউনিয়নের দুছড়ি গ্রামীণ সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারের কথা শুনা যাচ্ছে। গত দুই বছর আগে বিশ্ব ব্যাংকের অর্থায়নে হওয়ার কথা থাকলেও এখনও পযন্ত হয়নি। গত আট মাস আগে দেখলাম জাইকার অর্থায়নে নির্মান হবে, কিন্তু সেইটাও আর হলো না। এই রাস্তা দিয়ে চলাচল করে দশ হাজারের অধিক জনগণ।

স্হানীয়রা বলেন, এমনিতে রাস্তা খারাপ তার উপর আবার প্রতিনিয়ত শত শত ভারী যানবাহন চলাচল করার কারণে ক্ষত-বিক্ষত হয়ে পড়েছে রাস্তাটি। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে স্হানীয় পথচারী, স্কুল, কলেজ ও মাদ্রাসা পড়ুয়া ছাত্রছাত্রীসহ কয়েক গ্রামের লোকজনদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, রাজাপালং ইউনিয়নের হাজির পাড়া, হরিণমারা, খয়রাতি, মালিয়ারকুল ও দুছড়ি এলাকার চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘ ২ যুগ পূর্বে নির্মিত হওয়া গ্রামীণ সংযোগ সড়কটি সংস্কারের অভাবে বেহাল অবস্হায় পড়ে রয়েছে। সেই সাথে টানা সপ্তাহের বেশী ভারী বর্ষণে সড়কের বিভিন্ন স্হানে পানি জমে বড় বড় গর্তের সৃষ্টির হয়েছে।
পাশাপাশি পাহাড়ি ঢলের পানিতে সড়কের অনেকাংশে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও উক্ত সড়ক দিয়ে প্রতিনিয়ত অবৈধ কাঠ বোঝাই, পাহাড়ী মাটি ও বালি ভর্তি ডাম্প ট্রাক চলাচল করায় ক্ষত-বিক্ষত হয়ে পড়েছে এ গ্রামীণ সড়ক।

স্হানীয় এক পথচারী বলেন, উখিয়া সদর স্টেশন থেকে দুছড়ি এলাকার দূরত্ব প্রায় ৫ কিলোমিটার। সাধারণত শুষ্ক মৌসুমে এ যাতায়ত পথটি টমটম গাড়ি যোগে পৌঁছতে সময় লাগতো ২০/২৫ মিনিট। বর্তমানে যান চলাচলের অনুপযোগী হওয়ায় সময় লাগে দেড় থেকে দুই ঘন্টা। একটু সন্ধ্যা হলে গাড়ি পাওয়া যায় না। এলাকাবাসী দ্রুত সড়কটি সংস্কারের দাবী জানান। দুছড়ি এলাকার এক কৃষক ক্ষোভ প্রকাশ করে বলেন, দুছড়ি এলাকার অধিকাংশ মানুষ কৃষি উৎপাদিত পণ্য সামগ্রী বাজারজাত করে জীবন-জীবিকা নির্বাহ করে থাকে।
কিন্তু দুছড়ি-হাজির পাড়া-উখিয়া সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এবং অবৈধ কাঠ, মাটি ও বালি ভর্তি ভারী যানবাহন চলাচল করার কারণে বর্তমানে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে দুছড়ি এলাকার উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করতে নানামুখী সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের।

স্হানীয় ইউপি সদস্য ছৈয়দ হামজা বলেন, আমার বাড়ি ও দৌছড়ি এলাকায় আমি ও চরম দুর্ভোগ আছি, বর্ষা শুরু হলেই সড়কটির এ করুন অবস্থার সৃষ্টি হয়। তবে আশা করছি খুব শীঘ্রই রাস্তার কাজ শুরু হতে পারে।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

তারুণ্য ব্লাড ডোনার’স সোসাইটির ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠিত

উখিয়ায় বন কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারীসহ ২ জন আটক

বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে তারুণ্য ব্লাড ডোনার’স সোসাইটি

সিরাজগঞ্জে ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনা বৃদ্ধি মহড়া

ভূমি অফিসে হয়রানি ও দুর্নীতি প্রতিবাদ করলে বিভিন্ন হুমকি

কক্সবাজার সদর ৩ আসনে নৌকা মনোনয়ন প্রত্যাশি হাফ ডজনের বেশি

ভিডিও বার্তায় সাংবাদিকদের হুমকি দিলেন আরসা

প্রবাসী নুরুল আফসার সৌদি আরবে আমির হামজা হুজুর কে পেয়ে খুশির আমেজ বিরাজ করছে

আগামী শনিবার শামীম ওসমানের সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসলেন মার্কিন প্রতিনিধি দল