শনিবার , ১৬ সেপ্টেম্বর ২০২৩ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রের ঝনঝনানি তে স্হানীয় ‘রা আতংকে

প্রতিবেদক
admin
সেপ্টেম্বর ১৬, ২০২৩ ৪:৪১ অপরাহ্ণ

মোহাম্মদ নাছিম

উখিয়া কক্সবাজার

কক্সবাজারের উখিয়া-টেকনাফের আশ্রয় শিবিরে (রোহিঙ্গা) সন্ত্রাসীদের হাতে এখন আগ্নেয়াস্ত্র। ব্যবহার করছে সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন ঘটনায়।

স্থানীয় বাসিন্দা’রা বলেন,আমরা অনেক আতঙ্কে আছি। রাতে ঘুমাতে পারি না গুলির শব্দে। এবং এসব রোহিঙ্গাদের চাঁদা না দিলে অপহরণ করে নিয়ে যায়। সন্তানদের নিয়ে অনেক চিন্তিত আমরা। জানি-না কখন কী হয়ে যায়।এখানে জীবনের নিরাপত্তা নেই।

ক্যাম্পের আইনশৃঙ্খলায় নিয়োজিত এপিবিএন এর তথ্য মতে, ৯৪১টি দেশী বিদেশি অস্ত্র উদ্ধার করেছে তারা। এসব ঘটনায় ৩৯৮ জন সন্ত্রাসীকে গ্রেপ্তারও করেছে পুলিশ।এসব অস্ত্র মিয়ানমার এবং কক্সবাজারের বিভিন্ন জায়গা থেকে ক্যাম্পের সন্ত্রাসীদের হাতে যাচ্ছে।

এদিকে আশ্রয় শিবিরে সন্ত্রাসীদের অস্ত্রের ঝনঝানিতে আতঙ্কিত রোহিঙ্গারা। সেইসাথে আতঙ্কে থাকা স্থানীয়দের দাবি, আইনশৃঙ্খলা বাহিনী যৌথ অভিযান চালিয়ে যেন সন্ত্রাসী কার্যক্রম বন্ধে জোর পদক্ষেপ গ্রহণ করে।অস্ত্রের মুখে জিম্মি করে অনেক স্থানীয়দের অপহরণ করেছে, খুন করেছে রোহিঙ্গারা। তাই সম্পূর্ণ অনিরাপদ জীবন যাপন করছে স্থানীয়রা। এ ব্যাপারে স্থানীয়দের সুরক্ষা দিতে বিশেষ নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন।

পুলিশ ও রোহিঙ্গা নেতাদের দেওয়া তথ্যমতে, গত আট মাসে আশ্রয়শিবিরগুলোয় ৫১টি সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় অন্তত ৬০ জন রোহিঙ্গা নিহত হয়েছেন। অধিকাংশ খুনের ঘটনা আরসার সঙ্গে আরএসও এবং রোহিঙ্গা সন্ত্রাসী নবী হোসেন বাহিনীর মধ্যে। সংঘর্ষে আরসার ১৮ সদস্য, আরএসওর দুজন নিহত হন। ছয় বছরে আশ্রয়শিবিরগুলোয় সন্ত্রাসী বাহিনীর মধ্যে গোলাগুলি এবং পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ১৮৯ রোহিঙ্গা।

পুলিশের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, আগের তুলনায় আশ্রয়শিবিরে হত্যার ঘটনা বেড়েই চলছে। ২০১৭ সালে আশ্রয়শিবিরগুলোয় হত্যাকাণ্ডে ঘটনায় ৮ মামলায় আসামি ছিল ২২ জন। ২০১৮ সালে ১৫ হত্যা মামলায় আসামি ৩৩ জন, ২০১৯ সালে ২২ হত্যা মামলায় আসামি ১০৭ জন, ২০২০ সালে ১৩ হত্যা মামলায় আসামি ১২৩ জন, ২০২১ সালে ১৩ হত্যা মামলায় আসামি ৬৫ জন, ২০২২ সালে ২০ হত্যা মামলাতে আসামি ২৩৭ জন এবং চলতি ২০২৩ সালের ২১ আগস্ট পর্যন্ত পৌনে আট মাসে ৪০টি হত্যা মামলাতে আসামি করা হয় ৪০৪ জন রোহিঙ্গা সন্ত্রাসীকে।

এ ছাড়া গত ছয় বছরে আশ্রয়শিবিরে ৪৪টি অপহরণ, ৯৪টি ধর্ষণ ও ধর্ষণচেষ্টা, ২৩৮টি অস্ত্র মামলাতে আসামি করা হয়েছে অন্তত এক হাজার রোহিঙ্গাকে।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

পেকুয়ায় একই পরিবারের ৫ জনকে কুপিয়ে জখম

রাইস মিলের বয়লার বিস্ফোরণে মা–মেয়েসহ নিহত ৩

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি জমায়াত প্যানেলের বিজয়

আগামী শনিবার শামীম ওসমানের সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি

ঝিনাইদহের মহেশপুর কলেজ বাসষ্ট্যান্ডে গনকবরের সন্ধান

মহেশখালীতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

উখিয়া উপজেলা নির্বাচন নিয়ে চুল-ছেঁড়া বিশ্লেষণ : কে হচ্ছেন, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান

মহেশখালীর পৌরসভার বিভিন্ন দোকানে মনিটরিং করলেন- নির্বাহী ম্যাজিস্ট্রেট

ছুরিকাঘাতে রোহিঙ্গা যুবক নিহত

সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে একটি ঠিম দীর্ঘ দিন যাবত নকল সিগারেট বিক্রি