রবিবার , ৩১ ডিসেম্বর ২০২৩ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

নির্বাচনকে ঘিরে কক্সবাজারে বড় ধরণের নাশকতার ছক আঁকছেন বশির

প্রতিবেদক
admin
ডিসেম্বর ৩১, ২০২৩ ৪:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে উখিয়া-টেকনাফে বশির মাহমুদ নির্বাচনবিরোধী নাশকতার নীল নকশা তৈরি করেছে। তিনি বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব তারেক রহমানের এজেন্ডা বাস্তবায়ন করতে সম্প্রতি চায়না থেকে জঙ্গি প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে এসেছেন বলে গোপন সূত্রে জানা গেছে।

তিনি দীর্ঘদিন জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য হিসেবে কাজ করছেন। বশির ছাত্র জীবনে কক্সবাজার জেলা ছাত্র শিবিরের নেতা ছিলেন এবং জেলার বিভিন্ন জায়গায় স্বাধীনতা বিরোধী নাশকতা, জ্বালাও পোড়াও, অগ্নিসংযোগ কাজে সক্রিয় ভূমিকা পালন করেছেন। রয়েছে ২০১৩ আইনে বিস্ফোরক দ্রব্য,সন্ত্রাস বিরোধী, হত্যা সহ একাধিক মামলাও।

তার জঙ্গি সংগঠনের প্রায় শতাধিক পুরাতন-নতুন রোহিঙ্গা সদস্যরা কক্সবাজারের বিভিন্ন সরকারি/বেসরকারি স্থাপনা ও ব্যক্তিকে জঙ্গি হামলার পরিকল্পনা করছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

অনুসন্ধানে জানা যায়, প্রশাসনের চোখ ফাঁকি দিতে ব্যবহার করেন বিভিন্ন ছদ্মনাম ও ঠিকানা।
তিনি কক্সবাজার কালুর দোকান, বাংলাবাজার, খরুলিয়ার স্থানীয় বলে দাবী করেন। তিনি হলদিয়ার ৮নং ওয়ার্ডের জনাব আলী পাড়ার মৃত হাজী হাকিম আলী’র পুত্র বশির। তিনি চায়না থেকে সম্প্রতি বাংলাদেশে এসেছেন। ইতিপূর্বে তিনি জেলার বিভিন্ন জায়গায় রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ড করলে দীর্ঘদিন পর হঠাৎ নির্বাচনের আগে এলাকায় উপস্থিতিতে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

তথ্য সূত্রে জানা যায়, তার বিরুদ্ধে রয়েছে একাধিক হত্যা, নাশকতা, সন্ত্রাস বিরোধী, বিস্ফোরক দ্রব্য আইনে ডজন খানেক মামলা, তার মধ্যে কক্সবাজার সদর থানার- (হত্যা মামলা) এফআইআর নং-৩৪/১৩, (সন্ত্রাস বিরোধী আইন) জি.আর নং-১৩০/১৩(কক্সবাজার সদর) এবং কক্সবাজার সদর থানার এফআইআর নং-৩৬, তারিখ- ১৫ফেব্রুয়ারি, ২০১৩; বিস্ফোরক দ্রব্য আইনে।

কক্সবাজার কালুর দোকানের জমির জানান, তিনি স্থায়ী বাসা বাড়িতে দীর্ঘদিন থাকেতেন না। তার কর্মকাণ্ড লুকোচক্ষুর অন্তরালে রাখার জন্য গন্তব্য পরিবর্তন করতেন হয়তো। সে কোন পেশায় নিয়োজিত আমি জানিনা।

নাম প্রকাশে অনিচ্ছুক উখিয়ার এক প্রতিনিধি জানান, এই বশির এখন বিভিন্ন জায়গায় তার অপকর্ম ডাকাতে নিজেকে বশির উদ্দিন মাহমুদ ছদ্মনামে পরিচয় দিচ্ছে। তিনি দীর্ঘদিন পলাতক ছিলেন, নির্বাচনকে সামনে রেখে তিনি নাশকতা সৃষ্টি করার জন্য আবারও দেশে ফিরেছেন হয়তো। তারেক জিয়ার সাথে তার সরাসরি যোগাযোগ আছে। নির্বাচনবিরোধী কোন নির্ধারিত এজেন্ডা নিয়ে হয়তো দেশে ফিরেছেন। এলাকায় সবাই তাকে ভয় পায়।

সর্বশেষ - Uncategorized