সোমবার , ১ জানুয়ারি ২০২৪ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

ফাইতংয়ে নতুন বছরের বই উৎসবের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় বই বিতরণ

প্রতিবেদক
admin
জানুয়ারি ১, ২০২৪ ১:১৩ অপরাহ্ণ

ইসমাইলুল করিম, বান্দরবান প্রতিনিধি:
সারাদেশের ন্যায় পার্বত্য জেলা বান্দরবানের লামায় ও শীতের সকালে মিষ্টি রোদে হাতে হাতে নতুন বই। চোখে মুখে খুশির ঝিলিক। নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা ক্ষুদে শিক্ষার্থীরা। নতুন ক্লাসের নতুন পাঠ্যবই পেয়ে আনন্দ উল্লাসে মেতে উঠলো কচি কাঁচা ছাত্রছাত্রীরা। নতুন বছরের প্রথম দিনে ফাইতং ইউনিয়ন ৫নং ওয়ার্ড খেদারবাঁধ সরকারি প্রাথমিক বিদ্যালয় পাঠ্যপুস্তক উৎসবের (১ জানুয়ারি) সোমবার সকাল ১১টায় বিদ্যালয় বই উৎসব ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়।

বই বিতরণ অনুষ্ঠান খেদারবাঁধ সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হেলাল উদ্দিন বিএ সভাপতিত্বে বই উৎসবে বক্তব্য রাখেন, লামা উপজেলা আওয়ামিলীগ প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ কামাল উদ্দিন, পরিচালনা কমিটির সহ-সভাপতি ইউপি সদস্য মুহাম্মদ জুবাইরুল ইসলাম (জুবাইর), বিদ্যালয় প্রধান শিক্ষক মোহাম্মদ শফি, সাবেক সভাপতি মোহাম্মদ হোসাইন,সাংবাদিক মো: ইসমাইলুল করিম নিরব, সহকারী শিক্ষক বজলুল করিম বাহাদুর, সহকারী শিক্ষক তফুরা খানম, পরিচালনা কমিটি সদস্য রফিকুল ইসলাম রিফন ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য এবং বিদ্যালয় শিক্ষক ও শিক্ষিকা সহ বিদ্যালয়ের – এবং নবাগত ছাত্র ছাত্রীরা অংশ নেন।

প্রধান শিক্ষক মোহাম্মদ শফি বলেন,সারাদেশের ন্যায় বছরের প্রথম দিনেই প্রাথমিক বিদ্যালয়ে ও যথাযোগ্য মর্যাদায় বই বিতরণ উৎসব উদযাপন হয়।বছরের শুরুতেই এ কাজটি সাফল্যের সঙ্গে করতে পারার জন্য শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কৃতিত্ব দাবি করতে পারে। ৩১ ডিসেম্বরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। নতুন শ্রেণিতে নতুন বই পাওয়ার আনন্দই অন্যরকম। সে বই যদি বিনামূল্যে পাওয়া যায় তাহলে তো কথাই নেই। এর মধ্যে এক ধরনের সার্বজনীনতাও রয়েছে। কেননা দরিদ্র পরিবারের সন্তানদের অনেকেরই নতুন বই কেনার সামর্থ্য থাকে না। তারা আগে পুরনো বই দিয়েই বছর পার করত। এখন সবার হাতেই নতুন বই। তাই উৎসবমুখর পরিবেশে সর্বস্তরের শিশু-কিশোর শিক্ষার্থীরা বছরের প্রথমদিনে পাঠ্যপুস্তক উৎসবে শামিল হয়েছে।

মুহাম্মদ জুবাইরুল ইসলাম (জুবাইর) বলেন,টানা ১১ বছর ধরে বিনামূল্যে পাঠ্যবই প্রদানের কার্যক্রম পরিচালনা করে আসছে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়- শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এটি সরকারের অন্যতম ভালো কাজ নিঃসন্দেহে। কোনো কোনো বছর বই প্রকাশে কিছুটা বিলম্ব হয়েছে বটে, তবে উদ্যোগটি যে মহৎ এতে কোনো সন্দেহ নেই। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা এমপি মহোদয়কে। চেতনায় মুক্তিযুদ্ধ,আদর্শের বঙ্গবন্ধু,নেতৃত্বে শেখ হাসিনা-এগিয়ে চলো ডিজিটাল বাংলাদেশ সমৃদ্ধ আগামী স্মার্ট বাংলাদেশে। শিক্ষা নিয়ে গড়বো দেশ শেখ হাসিনার বাংলাদেশ

সভাপতি হেলাল উদ্দিন বিএ বলেন, ২০১০ শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক স্তরের শিক্ষাক্রম অনুসরণে সব ক্যাটাগরির বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শতভাগ আকর্ষণীয় নতুন পাঠ্যপুস্তক দিয়ে আসছে সরকার। ২০১৩ শিক্ষাবর্ষ হতে পরিমার্জিত কারিকুলাম অনুযায়ী প্রাথমিকস্তরের পাঠ্যপুস্তক মুদ্রণ করা হয়। পরিমার্জিত কারিকুলামে বর্তমান বিশ্ব এবং সমসাময়িক পরিস্থিতিকে বিবেচনায় রাখা হয়েছে।২০১০ সাল থেকে প্রতি বছর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন। অভিভাবক সমাবেশে আলোচনা সভা শেষে নতুন সকল শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরন মধ্য দিয়ে সমাপ্তি করেন।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

বান্দরবানে অপহৃত ব্যাংক কর্মকর্তা উদ্ধার

এসটিএনের প্রতিষ্ঠা বার্ষিকীতে পদোন্নতি পেলেন নুর নবী 

ইসলামী ব্যাংক-TRANSFAST রেমিট্যান্স ক্যাম্পেইনের ২০তম দিনের লক্ষ টাকা বিজয়ী শ্রীনগর শাখার গ্রাহক রুপা আক্তার

হিলি বন্দরে ভারতীয় মহিষের মাংস ছাড়ে কাস্টমস আপিলের নির্দেশ

চকরিয়া ডাম্পার ট্রাকের ধাক্কায় নিহত ১, আহত ৫

তিন উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের শপথ গ্রহণ    

জমকালো আয়োজনে ইউনাইটেড চৌধুরী বাড়ি টি-২০ গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত।

নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের সমর্থনে বিএনপির গণসংযোগ কর্মোসূচি পালন

উখিয়ায় বন কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারীসহ ২ জন আটক

বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে তারুণ্য ব্লাড ডোনার’স সোসাইটি