মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

লামায়-আলীকদম-চকরিয়া সড়কে চলছে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট

প্রতিবেদক
admin
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ১১:৫৪ পূর্বাহ্ণ

মো.ইসমাইলুল করিম নিজস্ব প্রতিবেদক:

পার্বত্য জেলা বান্দরবানের লামায়-আলীকদম-চকরিয়া সড়কে যৌথভাবে পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছে বাস-জীপ মালিক সমিতি ও শ্রমিক সংগঠন সমূহ। চট্টগ্রাম-লোহাগাড়া-চকরিয়া-লামা-আলীকদম-বদরখালী-মহেশখালী-সুয়ালক বান্দরবান সড়ক যানবাহন মালিক সমিতি (রেজিঃনং-চট্ট-১৮৩৫),চকরিয়া-লামা-আলীকদম-থানচি-সুয়ালক গজালিয়া সড়ক যানবাহন মালিক সমবায় সমিতি লিঃ (রেজিঃ ৬৯০), আরাকান সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং- বি-৭২৬) ও আরকান সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়ন একসাথে এই পরিকহন ধর্মঘটের ডাক দেয় ৫ ফেব্রুয়ারী মঙ্গলবার।

বাস-জীপ মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ নুরুল হোসেন, ফরিদ আহমদ, জহিরুল ইসলাম ও রফিক আহমদ জানান, সড়কে সিএনজি ও মাহিন্দ্র বন্ধের দাবীতে মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহণ ধর্মঘট ডাকা হয়েছে। আমাদের মালিক সমিতির অন্তর্ভুক্ত বাস ও জীপ দ্বারা বিগত ১৯৮২ সাল থেকে লামা, আলীকদম বাসীর পরিবহণ সার্ভিস সেবা এবং প্রশাসনকে সরকারি ও বেসরকারিভাবে সেবা দিয়ে আসছি।

পাশাপাশি চকরিয়া, লামা ও আলীকদম উপজেলার স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীদের যাওয়া-আসা শিক্ষার্থীদের সহযোগিতা অব্যাহত সহ সরকারি বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ডে ও আর্থিকভাবে সহযোগিতা করে থাকি। এছাড়াও বিভিন্ন সরকারি, স্থানীয় ও জাতীয় নির্বাচনসহ প্রাকৃতিক দুর্যোগের সময় আমাদের গাড়ি দিয়ে সহযোগিতা করে থাকি। আমাদের সংগঠনের বাস/জীপ মালিক সমিতিতে ৪/৫ শতাধিক মালিক ও ২ হাজারের অধিক শ্রমিক এই পরিবহনের আয়ের মাধ্যমে জীবিকা নির্বাহ করে।

বাস মালিক সমিতির সম্পাদক সোহেল রানা পারভেজ, জীপ মালিক সমিতির সম্পাদক জাফর আহমদ ও শ্রমিক সংগঠনের সম্পাদক কামাল আজাদ ও রফিক উদ্দিন বলেন, বর্তমানে লামা, আলীকদম উপজেলায় ব্যাঙের ছাতার মতো সিএনজি ও মাহিন্দ্রা গাড়ী লামা ও আলীকদম হতে চকরিয়া বেপরোয়াভাবে অদক্ষ চালক দ্বারা গাড়ী চলাচল করার ফলে বিভিন্নভাবে দুর্ঘটনার স্বীকার হন। লামা ও আলীকদম হতে চকরিয়া যাওয়া-আসা রোড পাহাড়ি আঁকাবাঁকা ও মারাত্মক বিপজ্জনক সড়ক হওয়ায় আমাদের বাস/জীপ গাড়ীর সাথে সিএনজি ও মাহিন্দ্রা গাড়ী পাল্লা দিয়ে চলাচল করতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনারও ঘটছে।

সিএনজি/মাহিন্দ্রা গাড়ীর অদক্ষ চালকগণ বেপরোয়াভাবে যে-যেমন ইচ্ছা এলোমেলোভাবে গাড়ী চালাচ্ছেন। উক্ত গাড়ীর কারণে আমাদের বাস/জীপ মালিক ও শ্রমিক সংগঠনের অপূরণীয় ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। এই ব্যাপারে সমাধানের লক্ষ্যে গত ১২ ডিসেম্বর ২০২৩ইং লামা ও আলীকদম উপজেলা চেয়ারম্যান, প্রশাসনের সকল কর্মকর্তা বরাবর সিএনজি ও মাহিন্দ্রা বন্ধ করার জন্য আবেদন করেছিলাম। তারা কোন সুরাহা না করায় আমরা বৃহত্তর আন্দোলনের কর্মসূচির ডাক দিয়েছি।

এদিকে পরিবহন ধর্মঘট ডাকার পরপরই লামা-আলীকদম-চকরিয়া সড়কের বাস-জীপ বন্ধ থাকায় সাধারণ যাত্রীদের দুর্ভোগ শুরু হয়। সিএনজি মাহিন্দ্র যাত্রী পরিবহনের সময় বাস-জীপ পক্ষের লোকজন কয়েক স্থানে বাঁধা দিলে সংঘর্ষের ঘটনা ঘটে। বাস মালিক সমিতির সম্পাদক সোহেল রানা পারভেজ জানায় আমাদের দুইজন ড্রাইভারকে সিএনজি লোকজন মারধর করে আহত করে। তাদের চকরিয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লামা সিএনজি ও মাহিন্দ্র চালক সমিতির সভাপতি মোঃ নবী ও সম্পাদক আব্দুল ওহাব বলেন, মানুষের চাহিদা আছে বলে আমরা গাড়ি চালাই। বাস-জীপ মালিকরা এই এলাকার মানুষকে জিম্মি করে রেখেছে। তারা যাত্রী সেবার নামে হয়রাণী করায় মানুষ তাদের বয়কট করে সিএনজিমুখী হচ্ছে। আজ দুপুরে বাস-জীপ মালিক সমিতির লোকজন আমাদের কয়েকজন সিএনজি ড্রাইভারকে মেরে আহত করেছে।

লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ শামীম শেখ বলেন, রাস্তায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না হয় সেজন্য বেশ কয়েকটি স্থানে পুলিশের টিম রাখা হয়েছে। জনগণের জান-মালের নিরাপত্তা দিতে আমরা সচেষ্ট আছি।

লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, সোমবার (৫ ফেব্রুয়ারি) রাতে লামা সিএনজি ও মাহিন্দ্র সমিতির নেতৃবৃন্দদের সাথে বৈঠক করা হয়েছে। তাদের লামা-চকরিয়া সড়কে রিজার্ভ ভাড়া ছাড়া সাধারণ যাত্রীসেবা দিতে নিষেধ করা হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি দুই পক্ষ নিয়ে বসে সমাধান করা হবে। কিন্তু তার আগে বাস ও জীপ মালিক সমিতি পরিবহণ ধর্মঘট ডাকা ঠিক হয়নি।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

মাদকাসক্ত ছেলের লাঠির আঘাতে রোজাদার মায়ের মৃত্যু

পেকুয়ায় ওয়াসিম চেয়ারম্যানের মুক্তির দাবিতে মানববন্ধন

ফাইতংয়ে মাহা ‘সাংগ্রাইং’ পোয়েঃ ১৩৮৬ উদযাপন উপলক্ষে জলকেলি উৎসব সাংস্কৃতিক অনুষ্ঠান

রামুতে বৌদ্ধ মন্দিরে আগুন -দুর্ঘটনা না, নাশকতা,এলাকায় উত্তেজনা

পোরশায় বজ্রপাতে নিহত ১, আহত ২

ডেঙ্গু প্রতিরোধ অভিযান ও এডিস মশা নিধন কার্যক্রম উপলক্ষে র্যালী ও আলোচনা সভা

লাইলাতুল কদরের সম্ভাবনাময় ১০ টা শেষ রোজা যে কোনো দিন

কক্সবাজারে যাত্রী সেজে সিএনজি চালককে অপহরণ, ৫দিন পর হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধারকরল র‍্যাব

হালিশহরে গ্যাস লাইন বিস্ফোরণে বৃদ্ধের মৃত্যু

টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠালো ইংল্যান্ড