বৃহস্পতিবার , ১১ এপ্রিল ২০২৪ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

সেবাতেই যাদের ‘ইদ আনন্দ’

প্রতিবেদক
admin
এপ্রিল ১১, ২০২৪ ১২:৩৫ অপরাহ্ণ

ইদ মানে আনন্দ, ইদ মানেই খুশি। সবাই যখন ইদ আনন্দে মত্ত থাকে তখন সেই আনন্দঘন মুহূর্তগুলোকে মানুষের সেবায় কাটিয়ে দেন কিছু কিছুসংখ্যক শ্রেণি পেশার মানুষ। উৎসব আনন্দে শামিল হতে পারেন না তারা। পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব সবাই যখন ইদের খুশি ভাগাভাগিতে ব্যস্ত, পেশাগত কারণে দায়িত্বের বোঝা মাথায় নিয়ে কিছু মানুষ থাকে উৎসব-আনন্দের ঊর্ধ্বে। কর্মস্থলে থেকে তাদের দায়িত্ব পালন করতে হয় ইদের দিনও। আর তারা হলেন- আইনশৃঙ্খলা বাহিনী, নিরাপত্তা কর্মী, চিকিৎসক, নার্স, মসজিদের ইমাম-মোয়াজ্জেম ও গণমাধ্যম কর্মীসহ কিছু শ্রেণি-পেশার মানুষ।

দিনটিকে সামনে রেখে কতজনের কত পরিকল্পনা থাকে। নতুন পোশাক পরা, খাওয়া-দাওয়া আর বেড়াতে যাওয়ার ভাবনা তো আছেই। আছে উপহার নেওয়া-দেওয়ার বাসনাও। এসব নিয়ে পরিবারের মাসব্যাপী চলে ইদ উদযাপনের পরিকল্পনা। কিন্তু এই ইদের আন্দঘন মুহূর্তগুলোও অধিকাংশ সময় ত্যাগ করেই চলতে হচ্ছে তাদেরকে। ইচ্ছে করলেই তারা মনমতো সময় কাটানোর প্রোগ্রাম সাজাতে পারে না। পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সাথে হইচই করে সময় কাটানোর মতো সুযোগ এদের খুব কমই হয় শুধুমাত্র জনগণের সেবা সংক্রান্ত পেশাগত দায়িত্ব পালন করার জন্য।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী
আইনশৃঙ্খলা রাক্ষাকারী বাহিনীর ইদ মানেই বিশাল এক দায়িত্ব। ছুটি খুব কম সদস্যেরই মেলে। মিললেও তা দুই-এক দিনের বেশি নয়। তাতে অবকাশের তেমন কোনো সুযোগ নেই। মজার ব্যাপার হলো সবাই এক কাতারে যখন ইদের নামাজ আদায় করে তখনো তাদের দায়িত্ব পালন করতে হয়। সবচেয়ে কষ্টকর মনে হয় যখন কোনো ট্রাফিক পুলিশ ইদের দিনেও বৃষ্টি, রোদ উপেক্ষা করে তার দায়িত্ব পালন করে। অথচ দেখলে মনেই হবে না তাদের কোনো কষ্ট আছে। রাস্তা বাস, ট্রাক, রিকশাই যেন তাদের পরিবারের সদস্য।

চিকিৎসক-নার্স
মানবতার সেবায় নিয়োজিত চিকিৎসক ও নার্সদের ইদ আনন্দ বলে কিছু নেই। হাসপাতালগুলোর দিকে তাকালেই খুব সহজেই বোঝা যায়। এ সময় রোগীর সংখ্যা কিছু কম থাকলেও মুমূর্ষু রোগীদের হাসপাতাল ছেড়ে যাওয়ার কোনো উপায় নেই। তাই অনেক ডাক্তার, নার্স ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ইদের ছুটি মিলে না। এ ছাড়া রোগ বালাই তো আর ইদের ছুটিতে বিরত থাকে না। কাজেই ডাক্তারদের ইদ চিকিৎসাকেন্দ্রেই হয়।

নিরাপত্তাকর্মী
ইদের ছুটিতে বাসা-বাড়ি পাহারা দেওয়ার দায়িত্ব পালন করতে হয় পাহারাদার, দারোয়ান, নিরাপত্তাকর্মীদের। সারা বছর হেলায় ফেলায় কাটালেও ইদ এলে তাদের দায়িত্ব অনেক বেড়ে যায়। ইদের সময় সবার ছুটি জুটলেও তাদের বেলায় খুব কম সময়ই ছুটি মঞ্জুর হয়। এ কারণে অফিস আদালত, ব্যাংকের নিরাপত্তাকর্মীদের সেই অর্থে কোনো ছুটি নেই।

ইমাম, মুয়াজ্জিন ও ইদগাহের দায়িত্বরত কর্মী
মসজিদের ইমাম বা মুয়াজ্জিনেরা খুব কম সময়ই ইদের ছুটি পান। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় তাদের পরিবার তাদের থেকে অনেক দূরে থাকে। ইদে অনেক গুরু দায়িত্ব তাদের ওপর। নামাজ পড়ানো, ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করা ইত্যাদি। কোনোভাবেই দায়িত্ব পালন না করার সুযোগ নেই। ইদগাহের দায়িত্বে যারা থাকেন তাদের তো ইদের আগে থেকেই কাজের মধ্যে থাকতে হয়। ঝড়-বৃষ্টি-রোদের কথা মাথায় রেখে মুসল্লিদের জন্য প্যান্ডেল নির্মাণ করা, নির্বিঘ্নে নামাজ পড়ার সুব্যবস্থা করার গুরুদায়িত্ব থেকে ছুটি মেলার কোনো সুযোগ নেই।

গণমাধ্যমকর্মী
রেডিও, টেলিভিশন, পত্রিকা বা বিভিন্ন গণমাধ্যমে যারা কাজ করে তাদের অনেকের ইদের ছুটি পাওয়া খুব সৌভাগ্যের বিষয়। এবার চার দিন পত্রিকা অফিস ছুটি রাখা হয়েছে। কিন্তু অন্যান্য মিডিয়ার সাপ্তাহিক ছুটি ছাড়া কোনো বিরতি নেই। অবশ্য মিডিয়া হাউজগুলোকে ইদ উৎসব নিয়ে অনেক নিউজ কাভার করতে হয় অথবা প্রোগ্রাম তৈরি করতে হয় এটাও হয়তো ইদ আনন্দেরই একটা অংশ। কিন্তু পরিবারের সাথে সময় কাটানো, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের বাসায় ঘুরে বেড়ানো এমন সৌভাগ্য খুব কম জনেরই হয়।

এছাড়াও, বিদ্যুৎ, পরিবহন, শ্রমিক ও সরকারি বিভিন্ন অফিসে জরুরি বিভাগে কর্মরত কিছু কর্মকর্তা জনকল্যাণে বিলিয়ে দেন তাদের ইদ আনন্দ।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

ঈদের দিনে মোটরসাইকেল ও ইজিবাইকের সংঘর্ষ।

সর্বোচ্চ রেমিট্যান্স আহরণ ও প্রবাসী সেবায় অবদান রাখায় বিশেষ সম্মাননা পেল ইসলামী ব্যাংক

মিরসরাইয়ের বারইয়ারহাটে তিন সন্তানের জনকের চিরকুট লিখে আত্মহত্যা

মসজিদে তারাবির নামাজ আদায় করতে গিয়ে দুই মোবাইল চুরি

মহেশপুরে ইয়াবা ট্যাবলেট,খেলনা পিস্তল ও প্লাস্টিকের চাইনিজ কুড়ালসহ ২ মাদক ব্যবসায়ী আটক

ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাওয়া ২৫টি মোবাইল ফোন উদ্ধার

মরক্কোতে ভয়াবহ ভূমিকম্প!

নারায়ণগঞ্জে বিশুদ্ধ পানির জন্য হাহাকার বন্দর বাসীর। 

ঠাকুরগাঁও-২ আসনে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর পাল্টাপাল্টি হুমকি

‘আমি আর পারছি না’ বলে জাপা প্রার্থীর সরে দাঁড়ানোর ঘোষণা