রবিবার , ২৮ এপ্রিল ২০২৪ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

প্রতিবেদক
admin
এপ্রিল ২৮, ২০২৪ ১১:২৬ পূর্বাহ্ণ
লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

মো.ইসমাইলুল করিম, নিজস্ব প্রতিবেদক:

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে পার্বত্য জেলা বান্দরবানের লামা উপজেলায় ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালিত হয়েছে। রবিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় শান্তির পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন লামা চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও লিগ্যাল এইড কমিটি লামার চেয়ারম্যান শাখাওয়াত হোসেন চৌধুরী রিয়াদ। পরে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা শুরু করে লামা বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ ভবনের সামনে এসে শেষ হয় এবং পরিষদ হলরুমে আলোচনা সভাস্থলে মিলিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন লামা চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও লিগ্যাল এইড কমিটি লামার চেয়ারম্যান শাখাওয়াত হোসেন চৌধুরী রিয়াদ।

অনুষ্ঠানে লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম, লামা সার্কেলের সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন, উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডাঃ এখিং, লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ শামীম শেখ, লামা আইনজীবি সমিতির সভাপতি সাদেকুল মাওলা ইরাক, রূপসীপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা, লামা কোর্টের সিনিয়র আইনজীবি এডভোকেট মোঃ মামুন মিয়া, এডভোকেট জাফর আলম, এডভোকেট জাহাঙ্গীর আলম, এডভোকেট মোঃ রাকীব, উপজেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা, আইনজীবীরা, লিগ্যাল এইড প্যানেল আইনজীবীরা, ক্লায়েন্ট, আইনজীবি সহকারী, এনজিও কর্মকর্তারা অংশ নেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, দরিদ্র ও আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন ও অসমর্থ বিচার প্রার্থীদের আইনি সহায়তা দিচ্ছে সরকার। ভবিষ্যতে এ সহায়তা অব্যাহত থাকবে এবং বাড়ানো হবে। দেশের সাধারণ জনগণকে সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে সারাদেশের মত বান্দরবান জেলার লামা চৌকি আদালতের লিগ্যাল এইড কমিটি ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালন করছে। এছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা আইনগত সহায়তা কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস নানা কর্মসূচির আয়োজন করেছে।

এ বিষয়ে লামা চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও লিগ্যাল এইড কমিটি লামার চেয়ারম্যান শাখাওয়াত হোসেন চৌধুরী রিয়াদ জানান, সকাল সাড়ে ৯টায় লিগ্যাল এইড কমিটির নেতৃত্বে সড়কে শোভাযাত্রার মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রা শেষে লামা উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ এপ্রিল কে “জাতীয় আইনগত সহায়তা দিবস” হিসেবে ঘোষণা করেছেন। সে থেকে গত কয়েক বছর ধরে সারাদেশে এ দিবসটি গুরুত্ব সহকারে পালিত হচ্ছে। সর্বোপরি, সর্বোচ্চ প্রচার ব্যবস্থার মাধ্যমে এই আইনগত সহায়তা বা লিগ্যাল এইড কার্যক্রমের বিস্তৃৃতি বাংলাদেশের প্রতিটি মানুষের বিশেষ করে গ্রামাঞ্চলের অসচ্ছল মানুষের দৌরগোড়ায় পৌঁছে দেয়া খুবই জরুরী।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

কক্সবাজারের হাফেজ মুশফিকের কাতার আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন

মহেশখালীতে প্রার্থীদের নিয়ে প্রশাসনের সভা,গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে প্রশাসন বদ্ধপরিকর-ইউএনও

কক্সবাজার ৬৩০০ পিস ইয়াবাসহ দুই মাদক কারবারি আটক

খুরুশকুলের চিংড়ি ঘেরে মিলেছে জোড়া লাশ

লামায় বন্দুক’সহ জুয়েল ত্রিপুরা আটক

বেলকুচিতে দুস্থদের মাঝে কম্বল বিতরণ।

খেজুরের দাম বেড়েছে ৪০/৬০ শতাংশ

পাহাড়ে সন্ত্রাসী কার্যক্রম আমরা আন-চ্যালেঞ্জ হিসেবে নেব না” স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

মহেশপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

টেকনাফের লেদায় বিজিবি-স্থানীয় সংঘ’র্ষ, ১ রোহিঙ্গা নি’হ ত, আহত ৫

টেকনাফের লেদায় বিজিবি-স্থানীয় সংঘ’র্ষ, ১ রোহিঙ্গা নি’হ ত, আহত ৫