বুধবার , ৮ মে ২০২৪ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

কাল বৈশাখী ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেল লবণ বোঝাই ১০ ট্রলার

প্রতিবেদক
admin
মে ৮, ২০২৪ ১২:২২ অপরাহ্ণ

পেকুয়া প্রতিনিধি;

কক্সবাজারের বিভিন্ন এলাকা থেকে চট্রগ্রামের মাঝির ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া অন্তত ১০টি লবণ বোঝাই ট্রলার কাল বৈশাখী ঝড়ের কবলে পড়ে সমুদ্রে ডুবে গেছে।

এতে প্রায় ৩ কোটি টাকার অধিক ক্ষতি হয়েছে বলে দাবি ভুক্তভোগীদের।

টলার মালিক ও নৌ-পুলিশ জানায়, বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে সাগরে বাতাস বেশি ছিল। ওই সময় বিভিন্ন সাগর পথে ট্রলার ডুবে যায়। কর্ণফুলীতে প্রবেশের আগে আনোয়ারা গহিরা এলাকায় এসব ট্রলার ডুবে যায় বলে ট্রলার চালক ও শ্রমিকেরা। তবে কেউ হতাহত হননি। কক্সবাজারের মহেশখালী, চকরিয়া, কুতুবদিয়া ও পেকুয়া উপজেলা থেকে লবণ বোঝাই ট্রলারগুলো যাচ্ছিল চট্টগ্রামের মাঝিরঘাট এলাকায় লবণ খালাস করার জন্য। কিন্তু আসার পথেই ডুবে যায় ট্রলারগুলো।

ডুবে যাওয়া ট্রলারগুলোর মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বঙ্গোপসাগরে ঝড়ের তাণ্ডবে ছোট-বড় মিলিয়ে ১০টির বেশি ট্রলার ডুবে যায়। ট্রলারগুলোর দাম প্রায় দুই কোটি টাকা। এছাড়া সেখানে থাকা লবণের দাম হবে আরও প্রায় এক কোটি টাকার মত।

পেকুয়ার উজানটিয়ার থেকে লবণ বোঝাই করে বরিশাল যাচ্ছিলেন মো. মামুন সিকদার। সেটিও ডুবে গেছে চট্টগ্রাম ও হাতিয়ার মাঝামাঝি এলাকায়।

মামুন সিকদার বলেন, ‘৫ হাজার মণ লবণ বোঝাই করে বরিশাল যাচ্ছিলাম। ট্রলারটি ভাড়া করা ছিল। যাওয়ার পথে চট্টগ্রাম ও হাতিয়ার মাঝামাঝি লাল নতুন হারি এলাকায় ট্রলারটা ডুবে যায়। লবণের আনুমানিক বাজার দর ২৫ লাখ টাকা। সব সাগরে বিলিন হয়ে গেছে।’

পেকুয়ার সোনালী বাজার এলাকার এমভি মোহরম বিবি নামে আরও একটি ট্রলার ডুবে গেছে সমুদ্রে। ট্রলারটির মালিক লুৎফুর রহমান (লুৎফা)। তিনি আবেগতাড়িত কন্ঠে জানান ট্রলারে ১ হাজার ৬শত মণ লবণ ছিল। তার সবকিছু শেষ হয়ে গেছে।

ডুবে যাওয়া লবণ বোঝাই ট্রলার এমভি আনোয়ারের মালিক পরিবারের সদস্য এনামুল হক বিজয় বলেন, ১ হাজার ২শত ৫০ মণ লবণ নিয়ে পেকুয়া থেকে চট্টগ্রামের উদ্দেশে যাচ্ছিল ট্রলারটি। আনোয়ারার গহিরা এলাকায় ঝড়ের কবলে পড়ে ট্রলারটি ডুবে গেছে। আমরা এখনও ট্রলারের খোঁজ পাইনি। এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।’

নৌ-পু্লিশের চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার এএফএম নিজাম উদ্দিন জানান, সকাল কাল বৈশাখী ঝড়ের কবলে পড়ে বেশকিছু লবণ বোঝাই ট্রলার ডুবে গেছে। ট্রলারগুলো অধিকাংশই কক্সবাজারের কুতুবদিয়া, পেকুয়া এলাকা থেকে আসা। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি ১০টির মতো ট্রলার ডুবে গেছে। আমরা উদ্ধার তৎপরতায় আছি। এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা নেই।’

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত