বুধবার , ৫ জুন ২০২৪ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

ছাত্রলীগের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি

প্রতিবেদক
admin
জুন ৫, ২০২৪ ২:৩৮ অপরাহ্ণ

ছাত্রলীগের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি

 

মো.ইসমাইলুল করিম নিজস্ব প্রতিবেদক:

তীব্র তাপদাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে পার্বত্য জেলা বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে গাছ চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি

উদ্বোধন করা হয়েছে। ফাইতং ছাত্রলীগের তত্ত্বাবধানে বৃক্ষরোপণ ও সাধারণ শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করে এবং উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বৃক্ষরোপণ করে বুধবার (০৫ জুন) সকাল ১১টায় ফাইতং উচ্চ বিদ্যালয় আশপাশে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচীর মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়েছে। তারই অংশ হিসাবে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি উসিং হাই রবিন বাহাদুর, বান্দরবান জেলা ছাত্রলীগের সভাপতি পুলু মার্মা, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন মানিক, লামা উপজেলা ছাত্রলীগ সভাপতি শহিদুল ইসলাম সাদ্দাম, সাধারণ সম্পাদক মেহেদী হাসান রনি নির্দেশে ফাইতং ইউনিয়ন ছাত্রলীগের নেতৃত্বে এ’কার্যক্রমে বিশ্ব পরিবেশ দিবসে চারা বিতরণ ও বৃক্ষরোপণ দিনব্যাপী কর্মসূচি শুরু করেন। সার্বিক সহযোগিতা ফাইতং বিদ্যালয় সহকারী প্রধান শিক্ষক আশীষ কুমার বসাক, এবং ফাইতং ইউনিয়ন ছাত্রলীগের সহসভাপতি মো. ইসমাইলুল করিম নিরব, সাধারণ সম্পাদক রাকিব হোসেন রাজু,সাংগঠনিক সম্পাদক সাইমুন, মিজবাহ উদ্দীন, ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক, ছাত্রলীগের নের্তৃবৃন্দ এবং অসংখ্য শিক্ষার্থী সহ প্রমূখ।

 

বিতরণ অনুষ্ঠানে ছাত্রলীগের রাকিব ও সাইমুন বলেন, সবুজে থাকুন সবুজে বাঁচুন জননেত্রী শেখ হাসিনার এ স্লোগানে জেলা ও উপজেলা ছাত্রলীগের নির্দেশে কাজ করা করা হচ্ছে। মানুষ ভালো থাকতে হলে গাছ লাগানোর কোন বিকল্প নেই। দূষিত পরিবেশ থেকে মানুষকে সুস্থ রাখার জন্য পর্যায়ক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠান চত্ত্বরে এবং বাড়ির আঙ্গিনায় গাছ লাগানোর জন্য উব্দুদ্ধ করা হবে। এ জন্য ছাত্রলীগ ঐক্য হয়ে কাজ করছে।

 

গাছ চারা বৃক্ষরোপণ ও বিতরণে ছাত্রলীগের সহসভাপতি ইসমাইলুল করিম নিরব বলেন, এ বছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো “প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।” এবং স্লোগান নির্ধারণ করা হয়েছে “ সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।” এছাড়াও রোপণ করা বৃক্ষের যত্ন বৃদ্ধির জন্য এবারের জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’। বাংলাদেশ সরকার জাতিসংঘ কর্তৃক গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনের জন্য সমন্বিত ও কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে। দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও আগামী প্রজন্মের কথা চিন্তা করে বান্দরবান ও লামা ছাত্রলীগের নির্দেশনায় আমাদের আজকের এই কর্মসূচি। আমরা ইউনিয়ন ও উচ্চ বিদ্যালয় ছাত্রলীগ ১০০ বৃক্ষরোপণ ও ১৫০ গাছের চারা বিতরণ করছি। তিনি আরও বলেন, বৃক্ষনিধন করে নগরায়নের ফলে প্রাকৃতিক ভারসাম্য বিপর্যয়ের পথে। যেকোনো দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে মোট ভূমির শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। আমাদের দেশে বনভূমির পরিমাণ মাত্র ১৫ শতাংশ। সর্বোপরি, শিল্পায়ন বিশ্বকে করেছে অনেক উন্নত ও আধুনিক। তাই শিল্পায়নের অগ্রগতি বজায় রেখেই বিশ্ববাসীকে দূষণমুক্ত পরিবেশ গড়তে উদ্বুদ্ধ এবং পরিবেশবাদী সংগঠন, বাংলাদেশ ছাত্রলীগ ও মিডিয়াগুলোকে এ বিষয়ে জোরালো ভূমিকা পালন করবে।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত

উখিয়া-টেকনাফ আসনের জাতীয় পার্টির প্রার্থী নূরুল আমিন সিকদার ভুট্টোর ব্যাপক গণসংযোগ।

পার্কিং ব্যবস্থার আধুনিকায়নে কমাতে পারে যানজট: চসিক মেয়র

মসজিদে তারাবির নামাজ আদায় করতে গিয়ে দুই মোবাইল চুরি

শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে ঝিনাইদহে বিএনপির পদযাত্রা কর্মসূচী পালিত হয়েছে

উপজেলা চেয়ারম্যান পদে জামানত ১০ গুণ বাড়ছে

উল্লাপাড়ায় মহিলা চোর চক্রের ১০ সদস্যকে গ্রেফতার

মিরসরাইয়ে যুবলীগ নেতা মিটুর পক্ষ থেকে ইফতার সামগ্রী পেল এক হাজার পরিবার

ইয়াবাসহ উখিয়া সিকদার বিলের রবি লক্ষ্মীপুরে আটক

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী খুবই অসুস্থ, দোয়া কামনা

র‍্যাবের-১৫ অভিযানে মুন্সীগঞ্জের নিখোঁজ ভিকটিম কক্সবাজার হতে উদ্ধার