বৃহস্পতিবার , ৬ জুন ২০২৪ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. আর্জেন্টিনা
  5. ইউক্রেন
  6. ইরান
  7. খেলাধুলা
  8. চীন
  9. জবস
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. প্রবাস

পেকুয়ার কহলখালী খালকে পূর্বের অবস্থায় ফিরিয়ে দিন : পরিবেশ দিবসে বক্তারা

প্রতিবেদক
admin
জুন ৬, ২০২৪ ৬:৪২ পূর্বাহ্ণ

 পেকুয়ার কহলখালী খালকে পূর্বের অবস্থায় ফিরিয়ে দিন : পরিবেশ দিবসে বক্তারা

পেকুয়া প্রতিনিধি 

 

পরিবেশ প্রাণ প্রকৃতি রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানিয়ে পেকুয়ার কহলখালী খালকে দখল দুষণের কবল থেকে মুক্ত করে পূর্বের অবস্থায় ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন পরিবেশবাদীরা।

 

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন ওয়াটারকিপার্স বাংলাদেশ পেকুয়া উপজেলা শাখার আয়োজনে আয়োজিত র্যালী, মানববন্ধন ও আলোচনা সভায় বক্তব্যে এসব দাবি তুলে ধরেন পরিবেশবাদীরা।

 

বুধবার (৫জুন) সকাল ১০ টায় পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার সংলগ্ন কহলখালী খালের তীরে আয়োজিত র্যালী, মানববন্ধন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন।

 

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুর পেয়ারা বেগম।

 

বিশ্ব পরিবেশ দিবসের মূল বক্তব্য উপস্থাপন করেন পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম।

 

পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন,পরিবেশ কর্মী সাংবাদিক জালাল উদ্দীন,শ্রমিক নেতা জাফর আলম, পেকুয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মহিমা খাতুন মারিয়া।

 

সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন বলেন,সরকার পেকুয়া বাজার থেকে প্রতি বছরে আড়াই কোটি টাকা রাজস্ব আদায় করে কিন্তু বাজারের বর্জ্য নিষ্কাশনের জন্য কোন ডাম্পিং স্টেশন স্থাপন করেনি ফলে বাজারের সব বর্জ্য কহলখালী খালে ফেলে খালটি মারাত্মক ভাবে দুষণ হচ্ছে। একদিকে দুষণ অন্যদিকে প্রভাবশালীদের দখল এই দুই এর কারণে বিলুপ্তির পথে কহলখালী খাল। দখল দুষণ থেকে মুক্ত করে খালটি পূর্বের অবস্থায় ফিরিয়ে দেয়ার আহ্বান জানাচ্ছি। তিনি বলেন,নদী দখল ও পাহাড় নিধন করে পরিবেশ ও প্রাণ প্রকৃতির বিরুদ্ধাচরণকারীদের শাস্তির আওতায় আনতে হবে। আগামীতে পেকুয়া বাজারের কোন ময়লা কহলখালী খালে ফেললেই দূর্বার আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তিনি।

 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুর পেয়ারা বেগম বলেন, আমাদের ২৫ শতাংশ বনাঞ্চল থাকার কথা এখন আছে ১৫ শতাংশ যার কারনে তীব্র খরা এতে জলবায়ু উপর প্রভাব পড়ছে।

 

আমরা যেভাবে নগরায়ন করছি সেভাবে সবুজায়ন করছি না। আমাদের বেশী করে গাছ লাগাতে হবে, পরিবেশ রক্ষায় আরও সচেতন হতে হবে, নদী দখল পাহাড় নিধনের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি আমরা কার্যকর করবো। ইতোমধ্যে বিশেষ অভিযানের মাধ্যমে দখলকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে, এটি অব্যহত থাকবে।

 

পরিবেশ দিবসের মূল বক্তব্য উপস্থাপন করেন পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম, তিনি বলেন, নদীমাতৃক দেশ বাংলাদেশ এ দেশের নদীর সাথে মিশে আছে জীবন জীবিকার উপায়,নদী বাঁচলে দেশ বাঁচবে তাই নদী ও পরিবেশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে।

 

এসময় পেকুয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইকবাল হায়দার, আনোয়ারুল ইসলাম, শাহাংগীর আলম ব্যবসায়ী রমেশ বিশ্বাস,শ্রমিক নেতা হোসাইন,নারী নেত্রী নুরুন নাহার নুরীসহ শিক্ষক শিক্ষার্থীসহ সর্বস্তরের জনসাধরণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৫১৬ তম পাক্ষিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়েছে

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৫১৬ তম পাক্ষিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়েছে

আওয়ামিলীগের দুই গ্রুপের সংঘর্ষ, শোকের দিনে চেয়ার ভাংচুর!

জীবননগরে পূর্ব শত্রুতার জের ধরে পিতা-পুত্রকে কুপিয়ে জখমের ঘটনা ঘটেছে

নারায়ণগঞ্জে গণমাধ্যমের স্টিকার লাগিয়ে মাদক পাচার আটক ২

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ

গুড়দাহ বাজার কাঁচা মরিচ দাম অবৈধভাবে বাড়ানো হচ্ছে

বুধবারে ঠাকুরগাঁয়ে অডিটরিয়ামে শিক্ষার্থীদের মধ্যে ট্যাবলেট বিতরণ করেছেন ঠাকুরগাঁও ১ আসনের এমপি

বান্দরবানে সেনা জোন কর্তৃক টুর্নামেন্টে ব্রাদারহুড ভলিবল দলকে হারিয়ে রোয়াংছড়ি ভলিবল দল চ্যাম্পিয়ন

মহেশখালীতে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা

উখিয়া আশ্রয় শিবিরে সন্ত্রাসীদের গুলিতে একজন নিহত।